পাকিস্তানে সার্ক সম্মেলনে যাবেন না মোদি

0
113

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক সম্মেলনে যাবেন না।

ভারত শাসিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের সঙ্গে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে ভারতের। সীমান্তে সন্ত্রাসী হামলা বেড়ে যাওয়ার প্রতিবাদে ভারত সার্ক সম্মেলন বয়কট করছে।

আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গন থেকে পাকিস্তানকে বিচ্ছিন্ন করার ঘোষণ দিয়ে কাজ করছে ভারত। প্রধানমন্ত্রী মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানকে ‘বিচ্ছিন্ন রাষ্ট্র’ বানানোর কথা বলেছেন। এ অবস্থায় পাকিস্তানে অনুষ্ঠেয় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) শীর্ষ সম্মেলনে না যাওয়ার ঘোষণা তাদের কথারই প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।

আনুষ্ঠানিক বিবৃতিতে ভারত জানিয়েছে, আন্তঃসীমান্ত সন্ত্রাস বেড়ে যাওয়া এবং সদস্যদেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর কারণে সার্ক সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

মঙ্গলবার নয়াদিল্লিতে পাকিস্তানি হাইকমিশনার আবদুল বাসিত ভারতের পররাষ্ট্রসচিব জে জয়শংকরকে বলেন, তার সরকার মনে করে, উরি সেনাঘাঁটির হামলা ভারতের ‘পাতানো নাটক’। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন সফল না হতে দেওয়ার পরিস্থিতি সৃষ্টির জন্য একটি নির্দিষ্ট দেশ দায়ী।

এদিকে, ভারত দাবি করেছে, নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলনে আরো কিছু দেশ অংশ নাও নিতে পারে। সূত্রের বরাত দিয়ে তারা বাংলাদেশ, আফগানিস্তান ও ভুটানের নাম উল্লেখ করেছে।

একটি উত্তর দিন